Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

পর্যটনে উত্তরবঙ্গ


দৈনিক পরিবার | শাহিন নুরী গাইবান্ধা সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৪:৪৮ পিএম পর্যটনে উত্তরবঙ্গ

সৌন্দর্য কে না পছন্দ করে আর সৌন্দর্যের লীলাভূমি দেখতে মানুষ ছুটছে দেশ থেকে দেশান্তরে। বাংলাদেশের মানুষ সে দিক থেকে পিছিয়ে নয়। মানুষ জন্মের পর থেকে ভ্রমণপিপাসু। ভ্রমণ পিপাসু মানুষরা  বলছেন, বাংলাদেশের স্পটগুলো পর্যটকদের কাছে নিরাপদ করে তুলে ধরতে পারলেই দেশের পর্যটন খাত আরও সমৃদ্ধ হবে। এমনকি দেশের বাইরে থেকেও আমাদের দেশে প্রচুর পর্যটক আসবে।
পর্যটন খাতের ব্যবসায়ীরা বলছেন, বেসরকারি উদ্যোগে পর্যটকদের জন্য নানা উদ্যোগ তারা নিয়েছেন এবং নিচ্ছেন। দেশের পর্যটন কেন্দ্রগুলো নিরাপদ করতে সরকারকেই উদ্যোগ নিতে হবে। সরকার এ বিষয়ে মনোযোগী হলে দেশের পর্যটকরা বিদেশের প্রতি আকৃষ্ট কম হবেন।
এদিকে, পর্যটন দিবসে সারা দেশের ইতিহাস-ঐতিহ্যকে এক ছাদের নিচে আনতে দিনব্যাপী বাংলাদেশ ফেস্টিভ্যালের আয়োজন করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়। এ উৎসবে এয়ারলাইন্স, হোটেল, রিসোর্ট, অ্যামিউজমেন্ট পার্ক, ট্যুরিস্ট-ভেসেল, ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটর প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। অংশগ্রহণ করে বিভিন্ন জেলার পর্যটন পণ্য ও সেবা প্রদানকারীরা।
প্রসঙ্গত, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়ে আসছে।
আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস ট্যুরিজম অ্যান্ড পিচ বা পর্যটন শান্তির সোপান এর প্রতিপাদ্যকে সামনে রেখে না কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হয়। বাংলাদেশে উত্তরের জেলাগুলোতে কৃত্রিমভাবে ও প্রাকৃতিকভাবে গড়ে উঠেছে পর্যটন শিল্প।
যার মধ্যে রংপুরের ভিন্ন জগত, রংপুরের চিকলির পার্ক, রংপুরের চিড়িয়াখানা, রংপুরের বিখ্যাত জমিদার বাড়ি, দিনাজপুরের স্বপ্নপুরী, দিনাজপুরের রামসাগর, প্রাকৃতিকভাবে দিনাজপুরের কিছু বন, গাইবান্ধার কৃত্রিমভাবে এসকে ইন, মাটির নিচে ফ্রেন্ডশিপ  সেন্টার,  প্রাকৃতিকভাবে বালাসি ঘাটের ব্রহ্মপুত্র নদী, কামারজানির চরের কাশফুল, পলাশবাড়ীতে কৃত্রিমভাবে ড্রিমল্যান্ড, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বিখ্যাত জমিদার বাড়ি, সরবর দিঘী, সদরে দারিয়াপুরের মীরের বাগান,  গড়ের বাতা, বগুড়ায় কৃত্রিমভাবে তৈরি কয়েকটি পার্ক, প্রাকৃতিকভাবে বহু বছর আগে থেকে বিখ্যাত মহাস্থানগড় ও উত্তরবঙ্গের বেহুলার বাসর ঘর। রাজশাহী জেলায় রাজশাহী পরিষ্কার পরিচ্ছন্ন নগরী ও পদ্মার পাড়ের বিখ্যাত স্থান, নওগাঁয় পাহাড়পুর, জয়পুর হাট জেলার শিশু পার্ক ইত্যাদি। সরকার বিশেষভাবে উদ্যোগ নিলে উত্তরবঙ্গের পাঁচজন খাওয়া পর্যটন খাত ও পর্যটন খাতের জেলাগুলো  হতে পারে পর্যটকদের বেশ আকর্ষণীয় স্থান।

Side banner