Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

কুষ্টিয়ায় লালন সাঁইজির ১৩৪ তম তিরোধান দিবস


দৈনিক পরিবার | রফিকুজ্জামান সিজার অক্টোবর ১৮, ২০২৪, ০৪:৩৯ পিএম কুষ্টিয়ায় লালন সাঁইজির ১৩৪ তম তিরোধান দিবস

লালনের উক্তি, “খাচার ভিতর অচিন পাখি কমনে আসে যায়, ধরতে পারলে মন বেড়ি দিতাম পাখির পায়।”
কুষ্টিয়া ছেঁউড়িয়া তিন দিন ব্যাপি শুরু হয়েছে লালন স্বরণোৎসব। পহেলা কার্তিক উপ-মহাদেশের সবচেয়ে প্রভাবশালী আধ্যাত্মিক সাধক ফকির লারনের ১৩৪ তম তিরোধান দিবস উপলক্ষে প্রতি বারের মত এবার ও লালন একাডেমী ও জেলাপ্রশাসন এই লালন স্বরণোৎসবের আয়োজন করেছে। দেশ বিদেশ থেকে আসা হাজার হাজার লালন অনুসারী, ভক্তরা আখরাবাড়িতে খন্ড খন্ড সাধু আস্তায় বসে লালনের রীতি অনুযায়ী সাধু সঙ্গ শুরু করেছে। 
কুষ্টিয়া পুলিশ সুপারের পক্ষ থেকে তিন স্তর বিশিষ্ট কঠোর নিরাপত্তা বেষ্ঠনির মধ্যে একতারা দোতারা আর ঢোল বাশির সূরে জমে উঠেছে লালন আখরা বাড়ি। 
নাটোর থেকে আসা ৭৭ বছর বয়সী আলাউদ্দিন ফকির এই প্রতিবেদককে বলেন, প্রতি বছর আমরা এখানে আসি লালনের বাণী ও সংগীতে অনুপ্রানিত হয়ে। মানুষে মানুষে ভজনা সাধনার মাধ্যমে নিজেকে ও অচেনাকে চেনা  ও সোনার মানুষ হওয়া যায়।
লালনে আসা ৬০ বছর বয়সী রুশিয়া ফকিরানী জানান, এক বছর আগে একটি শাড়ি কিনেছি। মনে বাসনা ছিল, যেদিন তিনি সাঁইজির ঘরে যাবেন সেদিন গিয়ে শাড়িটা পড়বেন। 
মনের বাসনা পূরণ হয়েছে জানিয়ে তিনি বলেন, এই যে বুকের ভিতর আত্মা রয়েছে। সেটা একটা পাখি, বুকের খাঁচার ভেতর পাখি ছটফট করছিল। কখন সাঁইজির কাছে যাব। আজ সেই আশা পূরণ হলো।
লালন মেলায় অনুষ্ঠানে প্রতিদিনই আলোচনা সভা শেষে মঞ্চে শুরু হবে লালন সঙ্গীত। যেখানে গাইবেন লালন একাডেমী শিল্পী ও ভক্তরা। যেখানে গাইবেন লালন একাডেমীর শিল্পী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বাউল শিল্পী ও ভক্তরা। কুষ্টিয়ার আখরাবাড়ির ভেতরে ও বাহিরে যেন পা ফেলার জায়গা থাকে না। সাধু ভক্তদের এই মিলন মেলায় লালনের রেখে যাওয়া মানব মুক্তির আধ্যাত্মিক বাণী সমন্বিত গান গাওয়া হয়। 
এ বিষয়ে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও লালন একাডেমীর এ্যাডহক কমিটির সভাপতি শারমিন আখতার বলেন, বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪ তম তিরোধান দিবস উপলক্ষ্যে তিনদিন ব্যাপী লালন মেরার আয়োজন করা হয়েছে। প্রতিদিনই সন্ধ্যা ৬টা থেকে আলোচনা সভা শুরু হবে। আরোচনা শেষে শুরু হবে লালন সঙ্গীত। মাজার প্রাঙ্গণ ও তার আশপাশে এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে।
আলোচনা অনুষ্ঠানের পরে রাতভর চলবে লালন একাডেমী ও বিভিন্ন শিল্পীগোষ্ঠীর আয়োজনে লালন সঙ্গীতানুষ্ঠান।

Side banner