Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
গঙ্গাচড়া উপজেলা চেয়ারম্যান

সকালে শপথ নিয়ে দুপুরে অপসারিত


দৈনিক পরিবার | মো. আফ্ফান হোসাইন আজমীর আগস্ট ১৯, ২০২৪, ০৬:৪৪ পিএম সকালে শপথ নিয়ে দুপুরে অপসারিত

রংপুরের গঙ্গাচড়া উপজেলা পরিষদের নবনির্বাচিত  চেয়ারম্যান বিএনপির বহিষ্কৃত নেতা মোকাররম হোসেন সুজন আজ সোমবার সকালে রংপুর বিভাগীয় কমিশনারের রুমে শপথ নেয়ার পর দুপুরে প্রজ্ঞাপন পান সারাদেশের ৪৯৩ উপজেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে তিনিও অপসারিত হয়েছেন।
সোমবার (১৯ আগস্ট) সকাল ১০ টায় রংপুর বিভাগীয় কমিশনারের রুমে চেয়ারম্যান হিসেবে শপথ নেয়ার পর দুপুরে জানতে পারেন রোববার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে তাকেসহ সারাদেশের ৪৯৩ উপজেলা পরিষদ চেয়ারম্যানকে অপসারণ করা হয়েছে।
স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, এতদ্বারা উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩(ঘ) প্রয়োগ করে বাংলাদেশের ৪৯৩ উপজেলা চেয়ারম্যানদের স্ব স্ব পদ হতে অপসারণ করা হলো।এছাড়া অপর এক প্রজ্ঞাপনের বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৩২(ক) প্রয়োগ করে বাংলাদেশের ৩২৩ পৌরসভার মেয়রগণকে স্ব স্ব পদ হতে অপসারণ করা হয়।এছাড়া আওয়ামী সরকারের আমলে নির্বাচিত ৬০ জেলা পরিষদ চেয়ারম্যানকে অপসারণ করেও প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।
উল্লেখ্য রংপুরের গঙ্গাচড়া উপজেলা পরিষদ নির্বাচনে গত ২৯ মে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ৮৩৩ ভোটের ব্যবধানে বিএনপির বহিষ্কৃত নেতা মোকাররম হোসেন সুজন উপজেলা চেয়ারম্যান হিসেবে বিজয়ী হন।
পরাজিত প্রার্থী আওয়ামীলীগ নেতা রুহুল আমিন নির্বাচনি ট্রাইবুনালে নির্বাচনে অনিয়মের অভিযোগ করে মামলা করেন। মোকাররম হোসেন সুজনের চেয়ারম্যান পদে শপথ গ্রহণের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছিলো নির্বাচনি ট্রাইব্যুনাল, যুগ্ম জেলা ও দায়রা জজ-১ এর বিচারক।
পরবর্তীতে আইনি জটিলতা পেরিয়ে সোমবার সকাল ১০ টায় শপথ নেয়ার পর দুপুরে জানতে পারেন গত রবিবার (১৮ আগস্ট) জারি করা প্রজ্ঞাপনে সারাদেশের ৪৯৩ উপজেলা চেয়ারম্যানের সঙ্গে তিনিও অপসারিত হয়েছেন।

Side banner