Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ

জম্মু কাশ্মীরে নির্বাচনে বিজেপি ব্যর্থ


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৮, ২০২৪, ১১:১১ পিএম জম্মু কাশ্মীরে নির্বাচনে বিজেপি ব্যর্থ

জম্মু-কাশ্মীর থেকে বিজেপি বিদায় না হলেও ভরাডুবি হয়েছে। বড় ব্যবধানে জয়লাভ করেছে ন্যাশনাল কনফারেন্স (এনসি), কংগ্রেসের সিপিএমের জোট নেতৃত্বাধীন জোট। ৯০ আসনের মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছেন এই জোটের প্রার্থীরা। ২৯টি আসনে জয়লাভ করেছে বিজেপি। পাঁচ বছর ধরে নানা চেষ্টা সত্ত্বেও সেখানে ক্ষমতায় আসতে পারল না কেন্দ্রের শাসক দল। নরেন্দ্র মোদির ‘কাশ্মীর নীতি’ দৃঢ়ভাবে প্রত্যাখ্যাত হলো ভোটারদের কাছে।
এই ভোট কাশ্মীর নীতি অসারত্ব প্রমাণ করে দিল। সাবেক এই রাজ্যের জনগণ স্পষ্টভাবে বুঝিয়ে দিলেন, যে লক্ষ্যে পাঁচ বছর আগে বিজেপি এই রাজ্য দ্বিখণ্ডিত করেছিল, সংবিধান প্রদত্ত ৩৭০ অনুচ্ছেদের বিশেষ মর্যাদা খারিজ করেছিল, পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা কেড়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টি করেছিল, জনগণ তা প্রত্যাখ্যান করেছে। সেই অর্থে এই ফল নিশ্চিতভাবে মোদি সরকারের বিরুদ্ধে গণভোট।
১০ বছর পর জম্মু-কাশ্মীরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল জানতে মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল থেকে ভোটগণনা শুরু করা হয়।
ফলাফল বের হওয়ার পরপরেই ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহকে জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করেছে জোটটি। তার দল এ নির্বাচনে ৫৬ আসনে প্রার্থী দিয়েছিল, তার মধ্যে ৪২টিতেই জয়ী হয়েছে তারা। আর কংগ্রেস ৩৯টি আসনে প্রার্থী দিয়ে জয় পেয়েছে মাত্র ছয়টি আসনে। নির্বাচনে বিজেপি ২৯টি আসনে জয়লাভ করে। এর বেশির ভাগই জম্মু অঞ্চলে।
এদিকে, নির্বাচনে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) মাত্র তিনটি আসন পেয়েছে। আর আরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) একটি আসনে পেলেও এই জয় দলটির জন্য বড় অর্জন হিসেবেই দেখা হচ্ছে।
সিপিআইএম এই নির্বাচনে কংগ্রেস এবং এনসির সঙ্গে জোটবদ্ধ হয়েছিল। তারা একটি আসন জিতেছে। পিপলস কনফারেন্সও একটি আসনে জয়ী হয়েছে।

Side banner