Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
সরকার বিরোধী আন্দোলনের জের

আরব আমিরাতে ৫৭ বাংলাদেশীর কারাদণ্ড


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৪, ২০২৪, ০৮:০৬ পিএম আরব আমিরাতে ৫৭ বাংলাদেশীর কারাদণ্ড

আরব আমিরাতে ৫৭ জন বাংলাদেশীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আবু ধাবির ফেডারেল আপিল কোর্ট। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আরব আমিরাতের বিভিন্ন রাস্তায় বিক্ষোভের ডাক দিয়েছিলেন।
৫৭ জনের মধ্যে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকিদের মধ্যে ৫৩ জনকে ১০ বছরের জেল আর একজনকে অবৈধভাবে আরব আমিরাতে থাকায় এক বছর অতিরিক্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। অর্থাৎ, তাকে কারাগারে থাকতে হবে ১১ বছর।
আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডাব্লিউএএম জানিয়েছে, কারাদণ্ড শেষে সবাইকে বাংলাদেশে ফেরত পাঠানোর আদেশও দিয়েছেন আবু ধাবির আদালত।
আরব আমিরাতের অ্যাটর্নি জেনারেল ডক্টর হামাদ সাইফ আল শামসি বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করা বাংলাদেশিদের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ দেন। ৩০ জন তদন্তকারীর একটি দল এই ঘটনা তদন্ত করার পর আটক বাংলাদেশীদের বিচার শুরু হয়।
আটক হওয়া বাংলাদেশীদের বিরুদ্ধে প্রকাশ্যে জড়ো হওয়া, অস্থিরতা ছড়িয়ে দেওয়া, জননিরাপত্তা হুমকিতে ফেলা, জমায়েত ও বিক্ষোভের প্রচারণা চালানো এবং এসব কর্মকাণ্ডের ছবি ও ভিডিও ধারণ করা ও অনলাইনে ছড়িয়ে দেওয়ার অভিযোগ ছিল।
ডাব্লিউএএম জানিয়েছে, বেশ কয়েকজন অভিযুক্ত তাদের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন।

Side banner