Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

আজ নেলসন ম্যান্ডেলার জন্মবার্ষিকী


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৮, ২০২৪, ০৬:৩৪ পিএম আজ নেলসন ম্যান্ডেলার জন্মবার্ষিকী

আজ ১৮ জুলাই, বর্ণবিরোধী আন্দোলনের পুরোধা নেলসন ম্যান্ডেলার ৯১তম জন্মদিন। জোহানেসবার্গে তার ভক্তরা দিনটি উদযাপন করছেন মহাসমারোহে। চেষ্টা করছেন তার মতো হওয়ার জন্য।
শনিবার সকালটা ম্যান্ডেলা জোহানেসবার্গে তার পরিবারের সদস্যদের সাথে কাটান। এসময় তার বর্তমান স্ত্রী গ্রাসা মাচেল এবং সাবেক স্ত্রী উইনি ম্যাডিকিজেলা ম্যান্ডেলা উভয়েই তাকে সঙ্গ দেন। এছাড়া, ৯১তম জন্মবার্ষিকীতে তার বাসবভনে এসে শুভেচ্ছা বিনিময় করেন দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট জ্যাকব জুমাসহ আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতৃবৃন্দ। ম্যান্ডেলা তার জন্মদিনে মানুষকে ভালো কিছু করে সময় অতিবাহিত করার আহ্বান জানান।
প্রেসিডেন্ট জ্যাকব জুমা ম্যান্ডেলার ৯১তম জন্ম বার্ষিকীতে ম্যান্ডেলার পদাংক অনুসরণের ইচ্ছা ব্যক্ত করেছেন। এই উপলক্ষ্যে এক বার্তায় জুমা বলেন, আপনি এখন অবসরে বেশ নিশ্চিন্ত থাকতে পারেন যে, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের মাধ্যমে দেশ এখন ভালোর দিকে এগিয়ে যাচ্ছে। আমরা সর্বদা আপনার উদাহরণ অনুসরণ করবো।
শনিবার ম্যান্ডেলা দিবসের বার্তায় জাতিসংঘ মহাসচিব বান কি মুন নেলসন ম্যান্ডেলাকে জন্মদিনের শুভেচ্ছা জানান। বান কি মুন নেলসন ম্যান্ডেলার ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ঐ বার্তায় ম্যান্ডেলাকে জাতিসংঘের সর্বোচ্চ মূল্যবোধের এক জীবন্ত প্রতীক হিসেবে আখ্যায়িত করেছেন। এই দিনের স্মরণে জাতিসংঘের উদ্যোগে একটি আন্তর্জাতিক দিবস পালনেরও আশা ব্যক্ত করেন বান কি মুন।
নেলসন ম্যান্ডেলা ২৪ বছর বয়সে রাজনীতিতে আসার পর থেকে দীর্ঘ ৬৭ বছর মানব সেবায় রত আছেন। সমাজসেবায় তার এই ৬৭ বছরের কথা মাথায় রেখে ম্যান্ডেলার অনুরোধে শনিবার দক্ষিণ আফ্রিকার সর্বস্তরের মানুষ কমপক্ষে ৬৭ মিনিট সময় পরহিতকর কাজে ব্যয় করছেন।
বর্ণবাদ বিরোধী আন্দোলনের জীবন্ত কিংবদন্তি ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছর কারাগারে অতিবাহিত করেন। ১৯৯৩ সালে তিনি নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালে তিনি দক্ষিণ আফ্রিকার প্রথম বহুদলীয় গণতান্ত্রিক নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন। মাত্র এক মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের পর ১৯৯৯ সালে তিনি ক্ষমতা থেকে সরে আসেন। এরপর থেকে ম্যান্ডেলা বিভিন্ন পর্যায়ে সেবামূলক কাজে রত আছেন।
ম্যান্ডেলার প্রতিষ্ঠিত দাতা সংস্থাগুলো আজ তাদের বাৎসরিক কর্মসূচির উদ্বোধন করেছেন। যার মধ্যে রয়েছে, বিশ্বের বিভিন্ন জায়গায় অন্ধদের সহায়তা করা, গৃহহীনদের কম্বল বিতরণ ছাড়াও এইডস আক্রান্ত এতিমদের সাহায্য করা। দক্ষিণ আফ্রিকায় নেওয়া অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে দরিদ্র শিশুদের জন্যে কাপড় সংগ্রহ এবং জোহানেসবার্গের কেন্দ্রস্থলে আগ্নিকাণ্ডের ফলে গৃহহীন মানুষদের জন্যে একটি ভবন নির্মাণ কর্মসূচি। এছাড়া, ম্যান্ডেলার এইডস ফাউন্ডেশনের জন্য অর্থ সংগ্রহে নিউ ইয়র্কে আজ অনুষ্ঠিত হচ্ছে বিশেষ কনসার্ট। সেখানে স্টেভি অন্ডার, এ্যালিসিয়া কিজ, এ্যারেথা ফ্রাংকলিন এবং ফ্রান্সের ফাস্ট লেডি কার্লা ব্রুনি সারকোজি অংশ নিচ্ছেন।

Side banner