Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

কুড়িগ্রামে দিনব্যাপী এইচপিভি টিকাদান অ্যাডভোকেসি ক্যাম্পেইন


দৈনিক পরিবার | মো. রিপন মিঞা  অক্টোবর ২১, ২০২৪, ০১:৫৬ পিএম কুড়িগ্রামে দিনব্যাপী এইচপিভি টিকাদান অ্যাডভোকেসি ক্যাম্পেইন

কুড়িগ্রামের কাঁঠালবাড়ি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্রে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে অ্যাডভোকেসি সভার আয়োজন করা হয়। সোমবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় ক্যাম্পেইন কার্যক্রম শুরু হয়। 
ক্যাম্পেইনে জরায়ুমুখে ক্যানসার রোধে এক ডোজ এইচপিভি টিকা দেয়া হবে। আর এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের জন্য পরিচালিত হবে।
এ সভায় ক্যাম্পেইন সম্পর্কে বিভিন্ন তথ্য জানান ডাঃ মোঃ আবু সাঈদ বলেন, ‘সারা দেশে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকাদান কার্যক্রম একটি যুগান্তকারী পদক্ষেপ। বাংলাদেশে নারীদের ক্যানসারজনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধ করে। এ টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। সরকার এই টিকা বিনামূল্যে দিচ্ছে। টিকা পেতে নিবন্ধন করতে হবে িি.িাধীবঢ়র.মড়া.নফ  ওয়েবসাইটে।’
তিনি আরও বলেন, ‘আজকের কিশোরী আগামী দিনের মা। তাদের সুস্বাস্থ্যের ওপর নির্ভর করবে ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা। নারীদের জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধের ওপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশ সরকার সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে এইচপিভি টিকা সংযোজন করেছে। 
আগামী ২৪ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে যা চলবে  ১৯ শে নভেম্বর পর্যন্ত  দিনব্যাপী। এক ডোজ এইচপিভি টিকা নিয়ে জরায়ুমুখ ক্যানসার রুখে দিতে হবে। এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীদের জন্য পরিচালিত হবে। বিনামূল্যে এইচপিভি টিকা দেয়া হবে।’
সফিউর রহমান বাদশা বলেন, ‘ক্যানসার প্রতিরোধে শিক্ষক,সাংবাদিক, অভিভাবক ও সুশীল সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে হবে। এ কার্যক্রমকে বাস্তবায়িত করতে সকলকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।
অ্যাডভোকেসি সভায় বক্তব্য রাখেন রেহেনা বেগম অঐও কাঁঠালবাড়ি ইউনিয়ন নং ওয়ার্ড, জান্নাতুন নাহার, কাঁঠালবাড়ী ইউনিয়ন ৩নং ওয়ার্ড মোছাঃ ফাতেমা বেগম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় সদর কুড়িগ্রাম।
উল্লেখ্য, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্যাভি ও পাথ এর সহযোগিতায় কুড়িগ্রাম সিভিল সার্জন অফিস এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

Side banner