Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

খালি পেটে কোন বাদাম কয়টি খাওয়া স্বাস্থ্যকর


দৈনিক পরিবার | স্বাস্থ্য ডেস্ক সেপ্টেম্বর ১০, ২০২৪, ১২:০৪ পিএম খালি পেটে কোন বাদাম কয়টি খাওয়া স্বাস্থ্যকর

খালি পেটে খাবার হিসেবে বাদাম খাওয়া স্বাস্থ্যকর হতে পারে, তবে সঠিক ধরনের বাদাম বেছে নেয়া গুরুত্বপূর্ণ। প্রতিদিন শরীরে যতটা পরিমাণ ম্যাগনেসিয়াম প্রয়োজন হয়, শুধুমাত্র কাঠবাদাম খেলেই তা পূরণ হয়ে যেতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রতিদিন ১৪টা পর্যন্ত কাঠবাদাম খাওয়া যেতে পারে। এই বাদাম খালি পেটে খেলে উপকারে আসে।
দেখে নিন খালি পেটে কিংবা সারাদিনে কয়টি বাদাম খেতে হবে
১. কাঠবাদাম: খালি পেটে কাঠবাদাম খাওয়া বেশ উপকারী। এতে ভিটামিন ই, প্রোটিন, ফাইবার, এবং ভালো ফ্যাট থাকে যা আপনার শক্তি বৃদ্ধি করতে পারে এবং হজমশক্তি উন্নত করে।
২. আখরোট: আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা মস্তিষ্কের জন্য উপকারী। এটি সকালে খালি পেটে খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। আখরোটে ফ্যাটের পরিমাণ ৬৫ শতাংশ এবং প্রোটিনের পরিমাণ ১৫ শতাংশ। বিভিন্ন রকম ভিটামিন এবং খনিজে ভরপুর আখরোট হার্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া আখরোট খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়। কিন্তু দিনে ৪টির বেশি খাওয়া যাবে না।
৩. পেস্তা: পেস্তা বাদাম খালি পেটে খাওয়া হজমের জন্য ভালো এবং এতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে। ওষুধ ছাড়া একমাত্র পেস্তাবাদামই হৃদযন্ত্রের ধমনী বা রক্তবাহিকার স্বাস্থ্য ভাল রাখতে পারে। স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন বি৬ এবং থায়ামিনের মতো বহু গুরুত্বপূর্ণ উপাদান আছে পেস্তাবাদামে। পুষ্টিবিদরা বলছেন, সারাদিনে ২০টা পেস্তাবাদাম খাওয়া যেতে পারে।
৪. কাজু বাদাম: কাজু বাদামেও প্রোটিন, ভালো ফ্যাট এবং ফাইবার রয়েছে যা খালি পেটে খেলে শক্তি প্রদান করে এবং ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে। কাজুবাদামে রয়েছে অ্যানাকার্ডিক অ্যাসিড, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়াও দাঁতের এবং মাড়ির স্বাস্থ্য ভাল রাখে কাজুবাদাম। তবে, সারাদিনে ১১টার বেশি কাজুবাদাম খাওয়া স্বাস্থ্যকর নয়।

Side banner

স্বাস্থ্য বিভাগের আরো খবর