Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

নিবন্ধনে বৈষম্যহীন নিয়োগসহ ৯ দাবিতে ইবিতে বিক্ষোভ সমাবেশ


দৈনিক পরিবার | ইবি প্রতিনিধি সেপ্টেম্বর ১১, ২০২৪, ১০:৫০ পিএম নিবন্ধনে বৈষম্যহীন নিয়োগসহ ৯ দাবিতে ইবিতে বিক্ষোভ সমাবেশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ১৮তম নিবন্ধনের মাধ্যমে বৈষম্যহীন নিয়োগসহ ৯ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় ১৮ ও ১৯তম নিবন্ধন চাকরি প্রত্যাশিদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বটতলা চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা।
মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের হাতে 'স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই', 'এক দেশ দুই নীতি, মানি না মানবো না', 'অবৈধ বিজ্ঞপ্তি যেখানে, লড়াই হবে সেখানে', 'আদু ভাইদের বিশেষ গণবিজ্ঞপ্তি, মানি না মানবো না', 'সেপ্টেম্বরে রেজাল্ট দিন, নভেম্বরে নিয়োগ দিন', 'জাল সনদের আস্তানা, ভেঙে দাও গুড়িয়ে দাও'—সহ বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।
সমাবেশে বিক্ষোভকারীরা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয় কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিশেষ গণবিজ্ঞপ্তি প্রস্তাবের বিরোধিতা করেন এবং  ৯টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো-১৮তম রেজাল্ট এর আগে কোন বিশেষ  গণবিজ্ঞপ্তি নয়। ১৮ তম পরীক্ষার্থীদের সেপ্টেম্বরের মধ্যে দিয়ে অক্টোবরে ভাইভা সম্পন্ন করে চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করতে হবে। ১-১২ তমদের আদালতের রায় বহাল রাখতে হবে। এনটিআরসিএ এর পরিপত্র অনুযায়ী  নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। শিক্ষক সংকট দূরীকরণে ১৮তমদের অগ্রাধিকার  দিতে হবে। ৬০ (ষাট) হাজার জাল সনদধারীদের নিয়োগ বাতিল করতে হবে।  ডিসেম্বরের মধ্যে ১৮তমদের নিয়ে ৬ষ্ঠ গণবিজ্ঞপ্তি দিতে হবে।  অটো এমপিও চালু করতে হবে। এবং বৈষম্যমূলক বিশেষ গণবিজ্ঞপ্তি প্রত্যাহার করতে হবে।
সমাবেশে বক্তারা , ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলেও দীর্ঘ ৫৩ বছরেও এদেশের মানুষ এর সাধ ভোগ করতে পারেনি। কিছু কুচক্রী মহল এদেশে বিভিন্ন সময় অনিয়ম দূর্নীতিসহ নানা অন্যায়-অত্যাচার করার চেষ্টা করেছে। এখনো তাদের একটি দল এই চক্রান্ত করছে। তবে আমরা তাদের এই কালো হাত কে  কখনোই মাথা উঁচু করে দাড়াতে দিবোনা।
তারা বলেন, যেখানে ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষা হয়ে গেছে সেখানে এই নিবন্ধনের ফলাফল প্রকাশের আগে আরেকটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এটা চরম বৈষম্যমূলক। আমরা এটা মানি না। অবিলম্বে এ হঠকারী সিদ্ধান্ত বন্ধ করতে হবে।
তারা আরও বলেন, শিক্ষক সংকট দূর করতে বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে যদি নিয়োগ দিতে হয়, তবে তা বিশেষ পরীক্ষার ব্যবস্থা করে সবাইকে সুযোগ দিতে হবে। নতুবা, ১৮তম থেকেই সকল নিয়োগ দিতে হবে।

Side banner