Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
রাণীশংকৈলের ইউএনও

শিক্ষায় সফলতা অনেকটাই অভিভাবকদের উপর নির্ভর করে


দৈনিক পরিবার | রাণীশংকৈল প্রতিনিধি সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৫:০৬ পিএম শিক্ষায় সফলতা অনেকটাই অভিভাবকদের উপর নির্ভর করে

সরকার পরিবর্তনের পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতির দ্বায়িত্ব পান জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহি কর্মকর্তারা। এসুযোগে শিক্ষার অনুকূল পরিবেশ ফিরিয়ে আনতে কাজ শুরু করেন ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা নির্বাহি কর্মকর্তা রকিবুল হাসান।
বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) জওগাঁ উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে উপজেলা নির্বাহি কর্মকর্তা রকিবুল হাসান বলেন, শিক্ষা অর্জনের মাধ্যমে একজন ব্যক্তি সমাজ ও দেশের সম্পদে পরিণত হয়। তার চিন্তা-চেতনা ও কর্মে বিশ^মানের পরিবর্তন আসে। তার সুপ্ত প্রতিভা বিকশিত হয়ে নিজের ও সমাজের উন্নয়নে নিজেকে সক্ষম করে তোলে। ফলে সে তার অভীষ্ঠ লক্ষ্যে এগিয়ে যায়। বাঁচাতে শেখে, বাঁচতে শেখে। ভালো মানুষ হতে শেখে। উত্তম শিক্ষাব্যবস্থার জন্য প্রয়োজন অনুকূল পরিবেশ। আর এই পরিবেশ গড়ে তোলার দায়িত্ব শিক্ষা ব্যবস্থার সঙ্গে সংশ্ল্রিষ্ট সকলের। শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের সম্পৃক্ততাই গড়ে দিতে পারে গুনগত শিক্ষার মজবুত ভিত। সেক্ষেত্রে শিক্ষায় সফলতার অনেকটাই অভিভাবকদের উপর নির্ভর করে।
একজন দায়িত্বশীল অভিভাবক হিসেবে সন্তানের বিদ্যালয়ের প্রতিদিন অগ্রগতির খোঁজ খবর রাখা প্রয়োজন। শুধু তাই নয়, প্রত্যেক অভিভাবক অন্তত সপ্তাহে একদিন শিক্ষকদের নিকট তার সন্তানের বিষয়ে খোঁজ খবর নিবেন। নিজের সন্তানকে পড়ালেখাসহ নৈতিক উৎকর্ষতার তাগিদ দেয়ার পাশাপাশি অন্যের সন্তনকেও সে বিষয়ে উৎসাহী করে তুলতে হবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীদের বিদ্যালয়ে নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে হবে, শিক্ষার্থীকে বাসায় অধ্যবসায় করার উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে ও অভিভাবককে সচেতন হতে হবে। শিক্ষার উন্নয়নে অভিভাবকদের সম্পৃক্ত ও সচেতন করে তোলাই বড় চ্যালেঞ্জ। শিক্ষকদের যেমন অভিভাকদের পরামর্শ বা যুক্তিগুলো মন দিয়ে শুনতে হবে তেমনি অভিভাবকদের ও শিক্ষকদের পরামর্শ মেনে চলতে হবে।
অনুষ্ঠানে ম্যানেজিং কমিটির সদস্য জবাইদুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বিএনপি’র ইউনিয়ন সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান জমিরুল ইসলাম, প্রধান শিক্ষক ইব্্রাহিম আলী (ভারপ্রাপ্ত) ম্যানেজিং কমিটির সদস্য কেরামত আলী, শহিদ, শিক্ষক শিলা বেগম, অভিভাবক ফারুক হোসেন প্রমুখ।
এ প্রসঙ্গে ম্যাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তোবারক হোসেন বলেন, উপজেলার ৫৩টি উচ্চ বিদ্যালয় ও ১৮টি মাদ্রাসার উত্তম শিক্ষা ব্যবস্থা ও অনুকূল পরিবেশ ফিরিয়ে আনতে অনূষ্ঠিত হয় অভিভাবক সমাবেশ। তবে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রবিবার ও সোমবারে সমাবেশ করবে বলে আমাকে জানিয়েছে।

Side banner

শিক্ষা বিভাগের আরো খবর