Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

জাবিতে পুলিশ কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ


দৈনিক পরিবার | জাবি প্রতিনিধি জুলাই ১৭, ২০২৪, ০৬:২৯ পিএম জাবিতে পুলিশ কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পুলিশ ও কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ চলছে। বুধবার (১৭ জুলাই) বিকেল সোয়া ৫ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ সংঘর্ষ শুরু হয়। এর আগে সকাল ১০ টা থেকে কোটা আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রান্তিক গেইট, শহীদ মিনার সংলগ্ন সড়কে প্রায় ৫ শতাধিক পুলিশ মোতায়েন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
ওইদিন বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভা থেকে বিকেল ৪ টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রশাসনিক ভবন ঘেরাও করে। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমসহ অন্যান্য সিন্ডিকেট সদস্যরা অবরুদ্ধ হয়ে পড়েন।
পরে বিকেল সোয়া ৫ টার দিকে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে বাকবিতন্ডা শুরু হলে পুলিশ আন্দোলনকারীদের লক্ষ্য করে টিয়ারশ্যাল, রাবার বুলেট, ছররা গুলি নিক্ষেপ শুরু করে। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ, পুরাতন প্রশাসনিক ভবন, ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), নির্মাধীণ লাইব্রেরি ভবনে আশ্রয় নেয়। কিছুক্ষণ পরে শিক্ষার্থীদের এসব ভবন থেকে বের হয়ে দফায় দফায় পুলিশের উপর পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করতে দেখা গেছে।
বিকেল পৌনে ৬টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত উভয় পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলছিল। এতে অন্তত ৫ জনের অধিক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে।
এদিকে, শিক্ষার্থীদের কোটা আন্দোলনকে ঘিরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ২ শতাধিক বিজিবি মোতায়েন করা হয়েছে।

Side banner