Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ঈদগাঁওয়ে কোটা আন্দোলনের বিক্ষোভ মিছিল


দৈনিক পরিবার | শহিদুর রহমান রাফি জুলাই ১৭, ২০২৪, ১২:৫৮ পিএম ঈদগাঁওয়ে কোটা আন্দোলনের বিক্ষোভ মিছিল

কক্সবাজার জেলার ঈদগাঁও উপজেলায় কোটা আন্দোলনের সমর্থনে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এ মিছিলে এলাকার বিভিন্ন স্কুল-কলেজের অসংখ্য শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। তাদের দাবি ছিল কোটা ব্যবস্থা বাতিল করা এবং মেধার ভিত্তিতে সকল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা।
বুধবার (১৭ জুলাই) সকাল ১০ টার দিকে শিক্ষার্থীরা ঈদগাঁও থানার সামনে থেকে মিছিল শুরু করে। তারা প্রধান সড়ক, বাস স্টেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ রোড পদক্ষিণ করেন। শিক্ষার্থীদের দাবি আদায়ের জন্য তারা প্রধান সড়ক অবরোধ করেন, যার ফলে কিছু সময়ের জন্য যান চলাচল বিঘ্নিত হয়।
ঈদগাঁও থানা প্রশাসন পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর ছিলেন। তারা শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে তাদের দাবি উপস্থাপনের জন্য অনুরোধ করেন এবং রাস্তা থেকে সরে গিয়ে মিছিল চালিয়ে যেতে বলেন। প্রশাসনের এই প্রচেষ্টার ফলে পরিস্থিতি শৃঙ্খলিত থাকে এবং কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক এবং ঈদগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল জাহান চৌধুরী উপস্থিত হয়ে, সুষ্ঠু ভাবে আন্দোলন এবং কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রাখার জন্য আদেশ দেন।
মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, "আমরা কোটা ব্যবস্থার বিরুদ্ধে। আমরা মেধার ভিত্তিতে নিয়োগ চাই। আমাদের দাবী মানা না হলে আমরা আরও বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি নিচ্ছি।" তারা আরও জানান, এই আন্দোলন শুধু ঈদগাঁও নয়, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানেই চলছে এবং তারা তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন।
স্থানীয় বাসিন্দারা শিক্ষার্থীদের এই আন্দোলনকে সমর্থন করেন এবং প্রশাসনের সহযোগিতার প্রশংসা করেন। তারা জানান, শিক্ষার্থীদের দাবী ন্যায়সঙ্গত এবং আমরা তাদের পাশে আছি। তবে, আমরা আশা করি তারা শান্তিপূর্ণভাবে তাদের আন্দোলন চালিয়ে যাবে।
উল্লেখ্য, কোটা আন্দোলন সারা দেশে একটি আলোচিত বিষয় হয়ে উঠেছে এবং এর প্রভাব প্রতিটি এলাকায় ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীরা তাদের ন্যায়সঙ্গত দাবী আদায়ের জন্য সংগঠিতভাবে আন্দোলন করছেন এবং প্রশাসনও বিষয়টি গুরুত্বের সাথে দেখছে। এ মিছিলে সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিলে ঈদগাঁও উপজেলা ছাত্রদলের নেতা কর্মীরা।
এই আন্দোলনে শিক্ষার্থীদের দাবি যৌক্তিক কিনা প্রশ্ন করা হলে ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের সভাপতি ইরফানুল করিম বলেন,শিক্ষার্থীদের দাবি গুলো সবসময় আমি যৌক্তিক মনে করি।
কোটা আন্দোলনের এই বিক্ষোভ মিছিল ঈদগাঁও উপজেলায় শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ এবং প্রশাসনের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের এই ন্যায়সঙ্গত দাবীর প্রতি সমর্থন জানিয়ে সকলের উচিত তাদের পাশে থাকা এবং পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে সহযোগিতা করা।

Side banner