Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
প্রয়োজন আরও ৫ হাজার নলকূপ

জামালগঞ্জে বিশুদ্ধ পানীয় জলের চাহিদা


দৈনিক পরিবার | মো. শাহীন আলম সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৩:১৫ পিএম জামালগঞ্জে বিশুদ্ধ পানীয় জলের চাহিদা

জামালগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় আড়াই লক্ষ জনগোষ্ঠির বিশুদ্ধ পানীয় জলের চাহিদা পুরণ করতে আরও প্রায় ৫ হাজার নলকূপ প্রয়োজন। উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপসহকারী প্রকৌশলী রাম কুমার সাহা বলেন, ২০১৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে বসানো হয়েছে ১ হাজার নলকূপ। অতীত থেকে এ পর্যন্ত উপজেলায় ব্যক্তি মালিকানা, সরকারী-বেসরকারী প্রতিটি স্কুল-কলেজ সহ ধর্মীয় প্রতিষ্ঠানে রয়েছে মোট ১০ হাজারেরও বেশি নলকূপ। গোটা উপজেলায় ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ৫ হাজার ২শত নলকূপ আর্সেনিক পরীক্ষা করে সহনীয় মাত্রায় আর্সেনিক চিহ্নিত হয়েছে মাত্র ৩৮টি নলকূপে।
তিনি আরও বলেন, ১০ হাজার নলকূপের মধ্যে পরিত্যক্ত আছে ২ হাজারটি, মেরামত করার যোগ্য রয়েছে ১২০০ টিরও বেশি। বিশুদ্ধ পানির জন্য নলকূপের সংখ্যা সবচেয়ে কম বেহেলী ইউনিয়নে। এর পর জামালগঞ্জ উত্তর ইউনিয়ন, সাচনা বাজার ইউপি, ভীমখালী ইউনিয়ন, ফেনারবাঁক সবচেয়ে বেশী জামালগঞ্জ সদর ইউনিয়নে।
এ উপজেলায় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগে উপসহকারী প্রকৌশলীসহ ৯টি পদ সংখ্যা থাকলেও উপসহকারী প্রকৌশলীসহ ৩টি মেকানিক পদ ছাড়া অন্য ৫টি পদই রয়েছে শূন্য। ফলে জনগণের দোড় গোড়ায় স্বাস্থ্য জনিত সেবা দিতে হিমশীম খেতে হচ্ছে।
বিভিন্ন প্রকল্প থেকে আরও ৫শত নলকূপ বরাদ্দ হলে পাত্রীয় জলের অভাব পূরণ হবে।

Side banner