Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ধুনটে পেঁপে চাষ করে লাভবান সাদ্দাম বাবু


দৈনিক পরিবার | মুঞ্জুরুল হক সেপ্টেম্বর ২, ২০২৪, ০৭:৪১ পিএম ধুনটে পেঁপে চাষ করে লাভবান সাদ্দাম বাবু

বগুড়ার ধুনটে রীতিমত শুধু পেঁপে চাষ করেই তাক লাগিয়ে দিয়েছে সাদ্দাম বাবু। সে উপজেলার কালেরপাড়া ইউনিয়নের সরুগ্রামের মৃত হাফিজার রহমানের ছেলে।
সরেজমিনে জানা যায়, তিনি চলতি মৌসুমে এ পর্যন্ত অন্তত ১ লাখ ৪০ হাজার টাকা খরচ করে ২ বিঘা জমিতে পেঁপে চাষ করেছেন। গত বছরের চেয়ে চলতি মৌসুমে ফলন ভালো হওয়ায় লাভ অনেকটা বেশি হওয়ার সম্ভাবনাও রয়েছে। গত বছর একই জমিতে মোট খরচ বাদ দিয়ে প্রায় ৩ লাখ টাকা লাভ হয়েছে।
সাদ্দাম বাবু জানান, শুধু সড়াস জমিই নয়, অনেকটাই পতিত জমিতেও ভালো পরিচর্যা পেলে পেঁপে চাষ করা সম্ভব। গত বছর খরচাদি হিসেব করে লভ্যাংশ থাকায় চলতি মৌসুমে আবারও পেঁপের চারা রোপণ করি।
ইতোমধ্যে শ্রমিক দিয়ে পেঁপে সংগ্রহ করে বাজার জাতের জন্য প্রস্তুত করা হয়েছে। কিছু গাছের পেঁপে সংগ্রহের উপযুক্ত হয়েছে। কিছু গাছ থেকে কয়েক দিন পর ফল সংগ্রহ করা যাবে। আবার কিছু গাছে ফুল আসতেও শুরু করেছে। পালাক্রমে কয়েকটি গাছের ফল সংগ্রহ করতে করতেই অন্যান্য গাছের ফল সংগ্রহ করা সম্ভব।
বেকার যুব সমাজকে লক্ষ্য করে তিনি বলেন, যদি কেহ নিজ জমি বা কারো কাছ থেকে বছর চুক্তি জমি বন্ধকী নিয়ে অল্প পুঁজিতে লাভের আশায় সবজি চাষ করে তাহলে পেঁপে চাষ করে তা অর্জন করা সম্ভব। আরো জানান সঠিক পরিচর্যা পেলে অল্প সময়ে পেঁপে থেকে অনেকে লাভবান হতে পারবে।

Side banner