Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সোনাতলায় পাটের বাম্পার ফলনে হাঁসি কৃষকের মুখে


দৈনিক পরিবার | বিকাশ স্বর্ণকার জুলাই ২৭, ২০২৪, ০৬:৪৩ পিএম সোনাতলায় পাটের বাম্পার ফলনে হাঁসি কৃষকের মুখে

বগুড়ার সোনাতলায় পাটের হয়েছে বাম্পার ফলন। যদিও এবার বন্যায় পাকুল্যা ওয়াবদা বাঁধের পুর্ব চরাঞ্চলের ২০০ হেক্টর ফসলি জমির পাট পানিতে পচে গেছে। তবে পুরা উপজেলায় হয়েছে পাটের বাম্পার ফলন। বিভিন্ন এলাকার কৃষকরা প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে পাট কেটে পানিতে জাগ শেষে আঁশ ছাড়িয়ে চলছে পাট শুকানোর পালা। অনেকেই ইতিমধ্যেই পাট শুকিয়ে ঘরে তুলেছেন। তবে পাটের ভালো বাজার দরে কৃষকরা ফুরফুরে মেজাজে থাকলেও অনেকেই করছেন লাভ ক্ষতির হিসাব।
কৃষকেরা জানান, এ রকম রৌদ্র হলে স্বল্প সময়ে পাট শুকিয়ে ঘরে তোলা সম্ভব।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন, এবার উপজেলায় ১৬৫০ হেক্টর জমিতে পাট চাষ করেছেন কৃষক। তবে হঠাৎ করে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টির কারণে দির্ঘদিন ৪৭০ হেক্টর জমির পাট পানিতে নিমজ্জিত থাকায় এরমধ্যে ২০০ হেক্টর জমির পাট পচে বিনষ্ট হয়।
এদিকে চরাঞ্চলের কৃষকরা জানান, এবার তাদের আবাদি জমির পাট পচে যাওয়ায় ব্যপক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এতে করে ওই অঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকরা সর্বশান্ত হয়ে পড়েছে। তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হবে।
পাট চাষী ইসরাইল হোসেন জানান, এবার পাটের বাম্পার ফলন হয়েছে তবে কাঙ্খিত রৌদ্র হলে খুব অল্প সময়ের মধ্যে পাট জাগ শেষে শুকিয়ে ঘরে তোলা সম্ভব।
তিনি আরো বলেন এখনই বেপারী পাট কিনতে বাড়ি বাড়ি ঘুরছে এবং গত বছর ২হাজার থেকে ২২শত টাকায় পাট বিক্রি হলেও এবার শুরুতেই ২৬শ থেকে ২৮শ টাকায় প্রকার ভেদে পাট কিনতে ঘুরছেন বেপারী। এদিকে হাটে গিয়ে দেখা গেছে অল্প পরিমাণে হলেও পাট উঠতে শুরু করেছে। যদিও গতবছরের তুলনায় এবার দামটা অনেক বেশি জানালেন বেপারী।
কৃষিবিদ ও উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, সোনাতলার ঐতিহ্য পাট যা কিনা দেশের বাজারে সোনালী আঁশ হিসেবে পরিচিত। সোনাতলায় এ বছর ১৬৫০ হেক্টর জমিতে পাট চাষ করেছেন কৃষক যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০০ হেক্টর বেশি। তবে বন্যায় কিছুটা পাটের ক্ষতি হলেও লক্ষমাত্রার চেয়েও বেশি অর্জিত হওয়ার ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব বলে জানিয়েছেন তিনি। তিনি আরো বলেন, এবার এ উপজেলায় কৃষকরা দেশি ও তোষা জাতের পাট চাষ করেছে এবং গড়ে বিঘা প্রতি ৮/৯মন হারে ফলন হয়েছে।

Side banner