Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বিশ্বনাথে বন্যায় ৮১ কোটি টাকার ক্ষতি


দৈনিক পরিবার | মো: আব্দুল কাইয়ুম জুলাই ১৫, ২০২৪, ০৪:০০ এএম বিশ্বনাথে বন্যায় ৮১ কোটি টাকার ক্ষতি

২০২২ সালের পর সম্প্রতি উপর্যুপরি তিনবার বন্যা আক্রান্ত হয়েছে বিশ্বনাথ উপজেলা। বন্যার রেষ এখনো শেষ হয়নি। মাঠ ঘাট, কাচা পাকা রাস্তা, বীজতলা, বাড়ি ঘরে এখনও পানিতে সয়লাব। ঘর থেকে বেরুলেই দুর্ভোগ সইতে হচ্ছে অত্রাঞ্চলের মানুষকে। পানি যেন কমতেই চাচ্ছে না। আমন আবাদে শংকা বিরাজ করছে। ইতোমধ্যে কৃষকের বীজতলা গুলো পানিতে তলিয়ে আছে। জনজীবন স্বাভাবিক হতে আরো সময় লাগবে এমনটি বলছেন বিশেষজ্ঞ মহল। পাহাড়ি ঢল আর ভারি বৃষ্টিতে উপর্যুপরি তিনবারের বন্যায় ব্যাপক ক্ষতি সাধন হয়েছে উপজেলা জুড়ে। ক্ষয়ক্ষতির পরিমান ইতিমধ্যে নির্ধারণ করেছে উপজেলা প্রশাসন। এপর্যন্ত উপজেলায় মোট ক্ষতির পরিমাণ দাড়িয়েছে ৮১ কোটি টাকা।
ক্ষয়ক্ষতির মধ্যে রয়েছে কাঁচা পাকা সড়ক, ঘরবাড়ি, মৎস্য, কৃষি, অবকাঠামোগত স্থাপনা ও প্রাণিসম্পদ। উপজেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ১২৪ বর্গকিলোমিটার এলাকা প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত জনসংখ্যার পরিমাণ ৩৫৫৯২ জন। ৪৪৮ টি আঁধাপাকা ও ৮১ টি কাচা ঘরের আংশিক ক্ষতি সাধন হয়েছে। ১২৫ হেক্টর আবাদি সবজি ও আউশধান ১০৪৩ হেক্টর বীজতলা সহ কৃষি ক্ষেত্রে মোট ১৩ কোটি টাকার ক্ষতি নির্ধারণ করেছে উপজেলা কৃষি অফিস। পাকা সড়ক ৩৫.৫ কিলোমিটার ও ইটের খোয়া নির্মিত ৬.৫ কিলোমিটার এবং কাচা রাস্তা রয়েছে ৯.৬১ কিলোমিটার ক্ষতিগ্রস্তের তালিকায়। প্রাণিসম্পদের মধ্যে ২৫০ টি হাঁস ও ৮০ টি মুরগী মৃত সহ অবকাঠামোগত বিভিন্ন স্থাপনার মধ্যে প্রাথমিক বিদ্যালয় ৩৮ টি, উচ্চ বিদ্যালয় ১১টি, মাদ্রাসা ৩টি, নলকূপ ২৩৩টি ও ১৪৫ টি পুকুর ক্ষতিগ্রস্ত হয়। আংশিক ক্ষতি মিলিয়ে ৮১ কোটি টাকার ক্ষয়ক্ষতি নির্ধারণ করেছে উপজেলার বিভিন্ন প্রশাসনিক দপ্তর। এমন তথ্য নিশ্চিত করেছেন বিশ্বনাথ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রজেশ চন্দ্র দাস।
বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা আক্তার জানিয়েছেন ইতিমধ্যে ক্ষয়ক্ষতির পরিমাণের হিসেব জেলা প্রশাসক বরাবরে পাঠানো হয়েছে। জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ক্ষতির পরিমাণের প্রাপ্ত উৎস থেকে উন্নয়ন ও ক্ষতিগ্রস্ত খ্যাতগুলোর ক্ষতি পুষিয়ে নেওয়ার ব্যবস্থা করা হবে।

Side banner