Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

নাজিরপুরে ঝুঁকিপূর্ণ লোহার ব্রিজ, দুর্ভোগ চরমে


দৈনিক পরিবার | অনুপ কুমার সিকদার জানুয়ারি ২৬, ২০২৪, ০৮:৩৯ পিএম নাজিরপুরে ঝুঁকিপূর্ণ লোহার ব্রিজ, দুর্ভোগ চরমে

পিরোজপুরের নাজিরপুর উপজেলার ৩নং দেউলবাড়ী দোবড়া ইউনিয়নের নেছারিয়া বালিকা আলিম মাদ্রাসা সংলগ্ন পশ্চিম পাশে বিলডুমরিয়া খালের ওপর নির্মিত লোহার ব্রিজটি সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে এ ধরনের অসংখ্য লোহার ব্রিজ রয়েছে যা র্দীঘদিন ধরে সংস্কার করার উদ্দ্যোগ গ্রহণ করা হচ্ছে না। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইউপি সদস্য জানান, ঝুঁকিপূর্ণ এসব ব্রিজের অবস্থান উপজেলার প্রতিটি ইউনিয়নের গ্রাম পর্যায়। লোহার দাম বেশী থাকায় এসব ভাঙ্গা ব্রিজের কাজ হচ্ছে না। আর এ কারণেই ইউপি সদস্যরা লোহার ব্রিজের কাজ করতে অনিহা প্রকাশ করে। অথচ প্রতিদিন এসব ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে হাজার হাজার পথচারী ও শিক্ষা প্রতিষ্ঠানে বিপুলসংখ্যক কোমলমতি শিশু ঝুঁকি নিয়ে যাতায়াত করেন। এ ব্রিজগুলো সংস্কারের অভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে, ঘটে চলেছে ছোটখাটো দুর্ঘটনা। এলাকার সচেতন মহলের ধারণা এসব ঝুঁকিপূর্ণ ব্রিজের সংস্কার করা না হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
সরেজমিন গিয়ে দেখা যায়, দেউলবাড়ি ইউনিয়নের এ লোহার ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও নাজুক অবস্থায় রয়েছে। ব্রিজটির পুরো অংশে কাঠের তক্তার ছাউনি। রোদ বৃষ্টিতে অধিকাংশ তক্তা পচে ভেঙে পড়েছে। খালটির পানির প্রবল স্রোত ও কচুরিপানার চাপে ব্রিজের কয়েকটি পিলার ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া বেপরোয়া ট্রলার চালকদের উৎপাত তো আছেই। উপজেলাটি খাল এবং নদী বাহিত হওয়ায় এ ধরনের সমস্যা সব কয়েকটি ইউনিয়নেই কম-বেশী রয়েছে।
দেউলবাড়ি ইউনিয়নের স্থায়ী বাসিন্দা শামসুল আলম জানান, ব্রিজটি এলাকাবাসীর জন্য ব্যাপক দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ব্রিজটির আশু সংস্কার বা বিকল্প ব্রিজ নির্মাণ প্রয়োজন বলে মনে করেন তিনি।
স্থানীয় মুদি ব্যবসায়ী মো. নান্না মিয়া জানান, ব্রিজটির এক অংশ দেবে গেছে। কাস্টমার ও পথচারীরা ঠিকমতো যাতায়াত করতে পারছেন না। অথচ ব্রিজটি পারাপার হয়ে এলাকার জনসাধারণ ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ও উপজেলা সদরে যোগাযোগের একমাত্র কার্পেটিং রাস্তায় যায়।
এ ব্যাপারে স্থানীয় ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. সাইফুল ইসলাম হাওলাদার কাছে জানতে চাইলে তিনি বলেন, ব্রিজটি সৎস্কার করতে যে অর্থের প্রয়োজন সে কাঙ্খিত বাজেটের অভাবে ব্রিজটি সংস্কার করা যাচ্ছে না। খালটিতে প্রবল স্রোত থাকায় তিনি এখানে একটি আরসিসি ঢালাই ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

Side banner