Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
বেড়েছে ঠাণ্ডা জনিত রোগ

নাজিরপুরে শীতে কাবু গবাদিপশু


দৈনিক পরিবার | অনুপ কুমার সিকদার জানুয়ারি ২৪, ২০২৪, ১০:০৫ পিএম নাজিরপুরে শীতে কাবু গবাদিপশু

পিরোজপুরের নাজিরপুর উপজেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে হিমেল হাওয়া ও মৃদু শৈত্যপ্রবাহ। এমন পরিস্থিতিতে মানুষের পাশাপশি গবাদিপশু নিয়ে বিপাকে পড়ছেন খামারি সহ প্রান্তিক কৃষকরা।  এমন প্রতিকূল আবহাওয়ায় দেখা দিয়েছে গবাদিপশুর বদহজম ও নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা। মাঝে মধ্যে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও ঠান্ডার প্রকোপ কমেনি। গত দুইদিন ধরে অল্পসময়ের জন্য সূর্যের দেখা মিললেও হিমেল হাওয়া ও কনকনে শীতে ঠান্ডার প্রকোপ অব্যাহত রয়েছে।
উপজেলায় সরকারী হিসাব মতে ১১০টি গরু, ২২০টি মোটাতাজা করণ, ৬৫টি ছাগল, ৩৫টি ভেড়া,  ৭৫টি মুরগি, ৯০টি বয়লার মুরগি, ৬০টি সোনালী মুরগি, ২টি হরিণ, ৩১০টি হাঁসের খামার রয়েছে।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এমন পরিস্থিতি থেকে রক্ষায় গবাদিপশুগুলোকে পুরনো কাঁথা কম্বল, ছালার চট, পুরনো জামা এবং যার যা আছে তাই দিয়ে গবাদি পশুর শীত নিবারণের চেষ্টা করছেন। তবে সব থেকে বেশি সমস্যায় রয়েছে উপজেলার বিলাঞ্চলের গবাদিপশুগুলো। বিলডুমরিয়া গ্রামের কৃষক আল আমিন জানান, প্রচণ্ড শীত ও সেই সাথে ঠাণ্ডা বাতাসে গরু ছাগল নিয়ে চরম বিপাকে পড়তে হচ্ছে। তাই বাধ্য হয়ে শীতের হাত থেকে বাঁচতে গবাদিপশুলোর গায়ে চট দিয়েছি। একই গ্রামের কৃষক হোসেন বলেন, এই শীতে মানুষের যেমন কষ্ট হয় তার থেকে বেশি কষ্ট হচ্ছে গরু বাছুরের। আমরাতো ঠাণ্ডা লাগলে বলতে পারি কিন্তু ওরা তো বলতে পারে না। তাই ছালার চট তাদের গায়ে দিয়েছি।
এ বিষয়ে উপজেলা ভেটেরিনারি সার্জন ডাক্তার ফাইয়াজ আহম্মেদ বলেন, ঠাণ্ডায় গবাদিপশুর ঠাণ্ডা জনিত রোগে আক্রান্ত হওয়াার সম্ভাবনা বেশি থাকে। প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে  উপজেলার বিভিন্ন এলাকার যে সমস্ত অসুস্থ গবাদিপশু আসে এদের চিকিৎসা প্রদান করা হয় ও শীতের প্রকোপ থেকে বাঁচাতে পরামর্শ দিয়ে থাকি।

Side banner