Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
ঘনকুয়াশা

নাজিরপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত


দৈনিক পরিবার | অনুপ কুমার সিকদার জানুয়ারি ২৪, ২০২৪, ১২:১৮ এএম নাজিরপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত

পিরোজপুরের নাজিরপুরে ঘনকুয়াশা ও হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জন জীবন। দুর্ভোগে পড়েছে দৈনিক আয় করে জীবিকা নির্বাহ করা সাধারণ মানুষগুলো। দক্ষিনাঞ্চলের এ উপজেলায় গত তিন-চার দিন থেকে ঘনকুয়াশা ও ঠান্ডা বাতাসে জেঁকে বসেছে শীত। পৌষের হাড় কাঁপানো শীতে কাঁপছে উপজেলাবাসী। পিরোজপুর আবহাওয়া অফিস সুত্রে জানা যায়, মঙ্গলবার (২৩ জানুয়ারি) দেশের বিভিন্ন এলাকার উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যার কারণে ঘণকুয়াশা ও ঠান্ডা বাতাসে শীত বেশী অনুভুত হচ্ছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, দুপুর ১টা পর্যন্ত উপজেলার কোথাও সূর্যের মুখ দেখা যায়নি। সকাল থেকেই উপজেলার সর্বত্র ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিলো। তাপমাত্রা নেমে আসার পাশাপাশি প্রচন্ড শীতে অচল হয়ে পড়েছে এলাকার সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনযাত্রা। বিশেষ করে ভ্যান-রিক্সা শ্রমিক ও কৃষক-কৃষানীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কনকনে ঠান্ডায় বৃদ্ধ ও শিশুদের মাঝে জ্বর, সর্দি-কাশি,হাঁপানি, ডায়রিয়া সহ ঠান্ডাজনিত বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়ার আশঙ্ক রয়েছে। অনেকেই রান্নার চুলায় অথবা রাস্তাার পাশে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করছে।
এদিকে শীত বাড়ার কারণে গরম কাপড়ের দোকানে উপছে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে। গরম কাপড় ছাড়া সাধারণত কেউ বাইরে বের হচ্ছেন না। ঘরের মধ্যেই শীতে জবুথুবু অবস্থা। অপরদিকে কৃষি প্রধান এ উপজেলার বিভিন্ন এলাকায় রবি শষ্যের ব্যপক ক্ষতির আশংকা রয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে দেখা দিয়েছে অশ্চিয়তা। ঘণকুয়াশা ও কনকনে শীতের কারণে উপজেলার বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়ক গুলিতে গণপরিবহন ছিলো কম। গাড়ির হেডলাইট জালিয়ে তাদের চলাচল করতে হচ্ছে। বিশেষ প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের হতে দেখা যায়নি।
এ বিষয়ে উপজেলার চৌঠাইমহল বাসস্ট্যান্ডের ভ্যান চালক চাঁন মিয়া জানান, বর্তমানে যেভাবে শীত পরতেছে আর দ্রব্যমূল্যের যে অবস্থা তাতে ছেলেমেয়ে নিয়ে না খেয়ে মরার সময় হইছে। সরকারি ভাবে কোন সহোযোগিতা পেয়েছেন কিনা জানতে চাইলে আক্ষেপ করে বলেন সেটা সরকারকেই জিজ্ঞেস করেন আমাদের জন্য কি সহোযোগিতা করেছে। একটা কম্বলও এই শীতে চোখে দেখি নাই।
ঢাকা থেকে ছেড়ে আসা কাঁচা মালবাহী ট্রাক ড্রাইভার আঃ কুদ্দুস সিকদার জানান, ঘনকুয়াশায় গাড়ী লোড করে বিপদে পরেছি। চার-পাঁচ ঘণ্টার পথ আজ দুইদিন বসে আসছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্নী বলেন, সরকারিভাবে শীতার্ত মানুষের মাঝে ইউনিয়ন পরিষদের মাধ্যমে শীতবস্ত্র বিতরণ করা হয়ে থাকে। এবছর জাতীয় সংসদ নির্বাচনের আগেই চেয়ারম্যানদের কাছে শীতবস্ত্র বুঝিয়ে দিয়েছি। তারা এগুলো দুঃস্থ শীতার্তদের মাঝে বিতরণ করবে।

Side banner